April 27, 2024, 12:00 pm
বিজ্ঞাপনঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘amarlakshmipur.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘amarlakshmipur.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘amarlakshmipur.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ
শিরোনামঃ
ঢাকায় ৪১তম বিসিএস পরিক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থী সংবর্ধণা রামগঞ্জ আসনের সাংসদ ড. আনোয়ার হোসেন খানের ভাইসহ ১৪ প্রার্থীর মনোয়নপত্র দাখিল রামগঞ্জে নানান আয়োজনে পহেলা বৈশাখ পালিত সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেল বাড়ির মালিকসহ পরিচ্ছন্নতাকর্মীর দখলকৃত জায়গা ছেড়ে দিতে বলায় দুই ভাইকে মারধর, মারাত্মক জখম রামগঞ্জে সততা ফাউন্ডেশনের ঈদ উপহার বিতরণ লামনগর বহুমুখী সমবায় সমিতির ইফতার ও দোয়া অনুষ্ঠিত রামগঞ্জে ভিজিএফ এর চাল বিতরণ করলেন জেলা প্রশাসক রামগঞ্জে শারিরীক অক্ষম ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার বিতরণ করলেন চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ রামগঞ্জে জননী বাস চাপায় ৯ম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু; মারাত্মক আহত ছোট ভাই

ভবনে কোনো অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিল না; ফায়ার সার্ভিসের মহাপরিচালক

Reporter Name
  • Update Time : Friday, March 1, 2024
  • 121 Time View

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় কারও গাফেলতি ছিল কি না তা তদন্ত করে দেখবে ফায়ার সার্ভিস। আজ শুক্রবার (১ মার্চ) দুপুরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।
তিনি বলেন, অগ্নিকাণ্ডে অনেকে মারা গিয়েছেন। এই মৃত্যু কাম্য নয়। এই মৃত্যু কখনো মেনে নেওয়া যায় না। এই ভবনটাতে একটা মাত্র সিঁড়ি আছে। ধোঁয়ার কারণে মানুষ যেখানে অচেতন হয়ে পড়েছিল সেখানে কোনো ধরনের ভেন্টিলেশন ছিল না। আমরা একটি তদন্ত কমিটি করেছি, আমরা আসলে দেখতে চাই কারও কোনো গাফেলতি ছিল কিনা।
তিনি বলেন, এই ভবনে ফায়ার সেইফট প্ল্যান ছিল কি না তা আমরা তদন্তে দেখতে চাই। এছাড়া ভবন নির্মাণ করতে অন্য যেসব প্রতিষ্ঠানের অনুমতি ছিল কি না তাও আমরা তদন্ত করে দেখব। আমরা তদন্তে দেখতে পাব কিভাবে আগুন লেগেছে এবং এখানে কারও কোনো গাফেলতি ছিল কি না।
ভবনটিতে অফিস করার অনুমতি ছিল। কিন্তু অফিস না করে এখানে বিভিন্ন রেস্টুরেন্টেসহ দোকান করা হয়েছে এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা শুধু ফায়ার সেইফটি প্ল্যানটা দেখি। এ বিষয়ে রাজউক বলতে পারবে। তবে এ বিষয়টি আমরাও তদন্ত করে দেখব।
তিনি বলেন, এই ভবনটাকে ইতিপূর্বে ফায়ার নিরাপত্তা সংক্রান্ত নোটিশ দেওয়া হয়েছিল। আমরা মনে করি যারা ব্যবসা করেন তাদের সকলকে অগ্নি নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা দরকার।
আগুনের সূত্রপাত কোথায় থেকে হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আগুনের সূত্রপাত হয়েছিল নিচ তলা থেকে। আমাদের প্রাথমিকভাবে ধারণা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে।
ভবনটিতে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা কেমন ছিল জানতে চাইলে ঘটনাস্থলে উপস্থিত থাকা ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, এই ভবনে কোনো অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিল না। ফায়ার সেইফটি প্ল্যান ছিল না। ভবনে আমরা দুয়েকটি ফায়ার এক্সটিংগুইশার দেখতে পেয়েছি। ভবনে একটি মাত্র সিঁড়ি রয়েছে। মানুষ যে কক্ষে আশ্রয় নিয়েছিলেন সেখানে একটি জানালাও ছিলো না। এছাড়া চার তলায় গ্যাস সিলিন্ডার রয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category