লক্ষ্মীপুরে ১৪ নভেম্বর থেকে ৩দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন

0
62

আমার লক্ষ্মীপুর ডট কম, লক্ষ্মীপুর, ফয়সাল কবির, ১৩ নভেম্বর:
লক্ষ্মীপুরে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) শুরু হবে তিন দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। সকাল ১০টায় কালেক্টরেট প্রাঙ্গনে র‌্যালি ও আলোচনার মধ্য দিয়ে এ সম্মেলনের উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ও সদর আসনের বর্তমান সাংসদ বীরমুক্তিযোদ্ধা এ কে এম শাহজাহান কামাল এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন কবি নজরুল ইনষ্টিটিউট এর সচিব ও প্রকল্প পরিচালক মো.আব্দুর রহিম।

আজ বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাধে মতবিনিময়কালে জাতীয় নজরুল সম্মেলনের বিস্তারিত তথ্য তুলে ধরেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। লক্ষ্মীপুর জেলা প্রশাসনের সহযোগিতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কবি নজরুল ইনস্টিটিউট এর আয়োজন করছে। এর আগে মঙ্গলবার (১২ নভেম্বর) লক্ষ্মীপুর জেলা পরিষদ হল রুমে ৫দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়। কর্মশালায় ৫০ জন শিল্পী প্রশিক্ষণ গ্রহন করবেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার, সিনিয়র সাংবাদিক সেলিম উদ্দিন নিজামী’সহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী দিনে বৃহস্পতিবার সকাল ১০টায় কালেক্টরেট ভবন প্রাঙ্গন থেকে র‌্যালি বের করা হবে। র‌্যালি পরবর্তী কালেক্টরেট প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া বিকেল ৪টায় একই স্থানে “নজরুল-জীবন পরিক্রমা তথ্যচিত্র” প্রদর্শন করা হবে। সন্ধ্যা ৬টায় কালেক্টরেট প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

শুক্রবার (১৫ নভেম্বর) সম্মেলনের ২য় দিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে সকাল ১০ টায় লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজ প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংরক্ষিত মহিলা সাংসদ সেলিনা ইসলাম। এছাড়া বিকেল ৪টায় “নজরুল-জীবন পরিক্রমা তথ্যচিত্র” প্রদর্শনী এবং সন্ধ্যা ৬টায় কালেক্টরেট প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

শনিবার (১৬ নভেম্বর) জাতীয় নজরুল সম্মেলনের সমাপনী দিনে সকাল ১০টায় লক্ষ্মীপুর সরকারি বিশ^বিদ্যালয় কলেজে হবে নজরুলের জীবনি নিয়ে আলোচনা সভা। বিকেল ৫টায় কালেক্টরেট প্রাঙ্গণে সনদ ও পুরস্কার প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা।

এছাড়া প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত কালেক্টরেট ভবন প্রাঙ্গনে গ্রন্থ মেলার আয়োজন করা হয়েছে।
নিউজ: ফয়সাল কবির।