রাষ্ট্রের উন্নয়নে সবচেয়ে বড় বাধা দূর্ণীতি: দুদক উপ পরিচালক

0
86
dav

আমার লক্ষ্মীপুর ডট কম, রামগঞ্জ, রাকিব হোসেন আপ্র, ২৩ জুলাই:
লক্ষ্মীপুরে দুর্নীতি প্রতিরোধে সরকারি কার্যালয়ের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের নিয়ে মতবিনিময় সভা করা হয়েছে। ‘বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি’ এ স্লোগানে আজ মঙ্গলবার দুপুরে রামগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।

শিক্ষার্থীদের অংশগ্রহণে সাধারণ জ্ঞান, সাংস্কৃতিক ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের অনুদানের চেক গ্রহণ করছেন, রামগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর উমেষ চন্দ্র লোধ।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) নোয়াখালী জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম। পরে রামগঞ্জ উচ্চ বিদ্যালয়সহ ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর চালু করা হয়।
আয়োজকরা জানায়, অনুষ্ঠানে দুদক রামগঞ্জ উপজেলার ৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘের উদ্যোগে শিক্ষার্থীদের অংশগ্রহণে সাধারণ জ্ঞান, সাংস্কৃতিক ও বিতর্ক প্রতিযোগিতার জন্য ১ হাজার ৯শ’ টাকা করে অনুদানের চেক বিতরণ করে। এসময় অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের দুর্নীতি বিরোধী স্লোগান সম্বলিত নোটখাতা, স্কেল, ফেস্টুন ও সততা সংঘ পরিচালনার জন্য একটি করে নির্দেশিকা দেওয়া হয়।
রামগঞ্জ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. মোখলেছুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ রহিমের পরিচালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ হুমায়ুন রশিদ, জেলা শিক্ষা কর্মকর্তা সরিৎ কুমার চাকমা, রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান ভূঁইয়া, রামগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ উমেষ চন্দ্র লোধ ও রামগঞ্জ রাব্বানীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আ.হ.ম মোশতাক আহম্মেদ প্রমুখ।
বক্তারা বলেন, দুর্নীতি হলো রাষ্ট্রের উন্নয়নে সবচেয়ে বড় বাধা। সুপরিকল্পিতভাবে এ বাধা আমাদের অতিক্রম করতে হবে। সামাজিক ও রাষ্ট্রীয় নানা জটিলতা উপেক্ষা করে নিজেদের অবস্থান থেকে দুর্নীতি প্রতিরোধে এগিয়ে আসতে হবে।
তারা আরও বলেন, বাস্তবমুখী শিক্ষা প্রদান ও সততা চর্চার সুযোগ করে দেওয়ার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে অপরাধ ও দুর্নীতি বিরোধী মনোভাব সৃষ্টি করতে হবে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানিয়ে দেশ ও জাতি প্রেমে উদ্বুদ্ধ করতে হবে। তাহলে সৎ, আদর্শিক ও দক্ষ একটি নতুন প্রজন্ম পাবে বাংলাদেশ। আর এ স্বপ্ন বাস্তবায়নে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
নিউজ: রাকিব হোসেন আপ্র।